সুলতানি আমল এক বিশাল ব্যাপার, রুহানি মনে হয়। বৃহৎ, জবরদস্ত, শক্তিশালী- স্বয়ংসম্পূর্ণ ও মর্যাদাবান।

28576949_10156270485235742_5042453327535126745_n.jpg

সুলতানি আমল এক বিশাল ব্যাপার, রুহানি মনে হয়। বৃহৎ, জবরদস্ত, শক্তিশালী স্বয়ংসম্পূর্ণ ও মর্যাদাবান।

কিন্তু এখন কিছুই নাই। খাঁ খাঁ শূন্য। বিশাল ও শক্তিশালি সুলতানী আমলের তুলনায় আমরা এখন খর্বাঙ্গ লিলিপুট (একজন বন্ধুর ইংরেজি মন্তব্যের অনুবাদ) Kazi Maruf
… … … … … … … … … … … … … … … … … … … … …

‘বাংলাদেশ’ এখন ‘সালতানাত-ই বাঙ্গালাহ’-এর খণ্ডাংশ হলেও একেই ধরে রাখতে হবে। এর সাফল্যের ওপর আগামি দিনে বাংলা এবং দক্ষিণ এশিয়ার ভবিষ্যৎ নির্ভর করছে। এখনকার ‘বাংলাদেশ’ দক্ষিণ এশিয়া ও বিশ্বের রাষ্ট্রব্যবস্থার বিচারে ছোটখাট অর্জন নয়। কিন্তু হিন্দুত্ববাদীরা একে দিল্লির অধীন করে যা অবশিষ্ট আছে তাকে ধ্বংস করতে চাইছে।

অন্যদিকে সামাজিক-রাজনৈতিক ও দার্শনিক ক্ষেত্রে ইসলামের বৈপ্লবিক দিকের বিকাশের পরিবর্তে মুসলমানরা আরবদের জাহেলিয়া যুগের সংস্কৃতিকেই ইসলামের সংস্কৃতি গণ্য করে। আর প্রাচীন চিন্তা, জ্ঞান ও সংস্কৃতির জাহেলিয়াত এই দেশের জনগণের ওপর ইসলাম কায়েমের নামে তারা চাপিয়ে দিতে চায়। মুসলমান ধর্মতত্ত্বে যতো আগ্রহী, ইসলামের ইতিহাস কিম্বা ইসলামের দার্শনিক পর্যালোচনায় ততো আগ্রহী নয়। দিল্লি ও আন্তর্জাতিক পরাশক্তিগুলোর কাছে বাংলাদেশের ইসলামপন্থিদের ঐতিহাসিক অজ্ঞতা ও অন্ধ বিশ্বাস এই দেশের জনগণকে পদানত রাখবার খুবই কার্যকর একটি পথ। ইসলামের প্রতি আন্তরিক আগ্রহ যদি উপ মহাদেশে ইসলামের ইতিহাস এবং তার ঐতিহাসিক কর্তব্যের দিকে নিষ্ঠ হতে পারে তাহলে বাংলাভাষিদের মধ্যে সাম্প্রদায়িক বিভাজন ও অবিশ্বাস কাটিয়ে তুলতে মোটেও বেশী সময় লাগবার কথা নয়।

বিশ্বের সকল বাংলাভাষীকে ঐক্যবদ্ধ করাটাই প্রাথমিক, কিন্তু প্রধান কাজ।

Comment here