গুগল ড্রাইভে পুরো কম্পিউটার যেভাবে ব্যাকআপ রাখবেন

Cloud20170717180606গুগল সপ্তাহের শুরুর দিকে ‘ব্যাকআপ অ্যান্ড সিংক’ টুল চালু করেছে। এর মাধ্যমে গুগলের ক্লাউড স্টোরেজ (গুগল ড্রাইভ) ব্যবহার আগের তুলনায় আরো অনেক বেশি সহজ হয়েছে। মূলত স্বয়ংক্রিয়ভাবে পুরো কম্পিউটার ব্যাকআপ রাখার সুবিধা দেবে নতুন এই সেবা।

‘ব্যাকআপ অ্যান্ড সিংক’ টুল ডেস্কটপ কিংবা ল্যাপটপ কম্পিউটারে বিনামূল্যে ডাউনলোড করা যাবে। এর মাধ্যমে আপনার কম্পিউটারের ড্রাইভে ফটো, ভিডিও এবং ডুকমেন্টসহ সব ধরনের ফাইল যেভাবে সাজানো রয়েছে, সেভাবেই স্বয়ংক্রিয়ভাবে গুগল ড্রাইভে ব্যাকআপ থাকবে। এছাড়া নির্দিষ্ট কোনো ফোল্ডারও স্বয়ংক্রিয়ভাবে ব্যাকআপের জন্য বাছাই করা যাবে। এমনকি কম্পিউটারে ইউএসবি দ্বারা সংযুক্ত থাকা যেকোনো ডিভাইসের ডেটাও ব্যাকআপ করা যাবে নতুন এ সুবিধার মাধ্যমে। সংরক্ষিত তথ্য আপনি যেকোনো স্মার্টফোন, ডেস্কটপ এবং ল্যাপটপ থেকে ব্যবহার করতে পারবেন।

চলুন জেনে নেওয়া যাক, কিভাবে আপনি আপনার কম্পিউটার গুগল ড্রাইভে ব্যাকআপ রাখতে পারবেন। এ প্রতিবেদনে অ্যাপলের ম্যাকবুক এয়ার ল্যাপটপের মাধ্যমে পদ্ধতিটি দেখানো হলেও, একই পদ্ধতিতে উইন্ডোজ চালিত যেকোনো ডেস্কটপ এবং ল্যাপটপ কম্পিউটার স্বয়ংক্রিয় ব্যাকআপ রাখা যাবে।


ব্যাকআপ এবং সিংক’ টুল www.google.com/drive/download ঠিকানা থেকে ডাউনলোড করে ইনস্টল করুন। এখানে মনে রাখা প্রয়োজন যে, ফটো এবং ভিডিওগুলো গুগল ফটোজে ব্যাকআপ হবে।


গুগলের কোনো অ্যাকাউন্টে সাইন-ইন না করা থাকলে, সাইন-ইন করুন।


এবার যে ফোল্ডারগুলো থেকে স্বয়ংক্রিয় ব্যাকআপ রাখতে চান, সেগুলো সিলেক্ট করুন। ফটো ব্যাকআপের ক্ষেত্রে, গুগল ফটোজে আনলিমিটেড স্টোরেজ রয়েছে, তাই আপনার কম্পিউটারের যাবতীয় ফটো ব্যাকআপ রাখতে পারেন।


এবার ‘সিংক মাই ড্রাইভ টু দিস কম্পিউটার’ সিলেক্ট করুন। এর আওতায় আপনি চাইলে পুরো ড্রাইভ ব্যাকআপ রাখতে পারবেন অথবা আপনার পছন্দমতো নির্দিষ্ট ফোল্ডারগুলো ব্যাকআপ রাখতে পারবেন।


আপনি গুগল ড্রাইভের জন্য একটি ডেস্কটপ আইকন দেখতে পাবেন, যা স্বয়ংক্রিয়ভাবে আপনার ফাইলগুলোকে ব্যাকআপ করবে।

ব্যাস, কাজ এতটুকুই! আপনার সম্পূর্ণ কম্পিউটার (বা নির্বাচিত ফোল্ডার) গুগল ড্রাইভে সম্পূর্ণরূপে ব্যাকআপ হয়ে গেল। পরবর্তীতে যেকোনো সময় আপনি একটি ফাইল সিঙ্কড ফোল্ডারগুলোর মধ্যে রাখলে, তার একটি কপি স্বয়ংক্রিয়ভাবে ক্লাউডে সংরক্ষিত হয়ে যাবে। আর একথা বলার অপেক্ষা রাখে না যে, গুরুত্বপূর্ণ ফাইলগুলোর ব্যাকআপ থাকাটা কতটা জরুরি।

আপনার গুগল ড্রাইভ অ্যকাউন্টে গিয়ে ‘কম্পিউটার্স’ ট্যাবে ক্লিক করুন। এখান থেকে কম্পিউটারের ফাইলগুলো ব্যবহার করতে পারবেন। প্রাথমিক অবস্থায় ‍গুগল ড্রাইভে ১৫ জিবি পর্যন্ত বিনামূল্যে সংরক্ষণ করতে পারবেন। অতিরিক্ত ক্লাউড স্পেসের জন্য মাসে নির্দিষ্ট অর্থ প্রদান করতে হবে।

Advertisements